Home বাংলাদেশ বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

1939
0
SHARE

ক্ষমতার নিরিখে সারা বিশ্বের নারীদের মধ্যে ৩০তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের চেয়ে ছয় ধাপ এগিয়ে এই অবস্থানে এসেছেন তিনি। গতকাল ফোর্বস ম্যাগাজিন ক্ষমতাধর নারীদের তালিকা করেছে।

যুক্তরাষ্ট্রের এই ম্যাগাজিনটি প্রতি বছর ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করে। শেখ হাসিনা গত বছর ৩৬তম ও ২০১৫ সালে ৫৯তম অবস্থানে ছিলেন।
১ নভেম্বর বুধবার নতুন এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এতে ক্ষমতাধর ১০০ নারীর তালিকা দেওয়ার পাশাপাশি বিশ্বের রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাধর ২১ জনের নাম স্থান পেয়েছে।
শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস-এ বলা হয়েছে, শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন এবং তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন। যা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির অবস্থানের পরিষ্কার বিপরীত।
এদিকে গত বছর তালিকায় ২৬ নম্বর অবস্থানে থাকা সু চি এবার ৩৩তম। ক্ষমতাধর ১০০ নারীর প্রথম পাঁচজন হলেন যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.