Home ক্রিকেট ভক্ত এবং দলের সবাইকে ব্যথিত করে বিদায় নিলেন ডি ভিলিয়ার্স

ভক্ত এবং দলের সবাইকে ব্যথিত করে বিদায় নিলেন ডি ভিলিয়ার্স

978
0
SHARE

কেউ কল্পনা করতে পারেননি, এমন কিছু ঘটতে পারে। আর এক বছর পরই বিশ্বকাপ। এবি ডি ভিলিয়ার্স ১৪ বছর আগে নিজের ক্রিকেট ক্যারিয়ারটা হাই পারফরম্যান্স সেন্টারের টাকস ক্রিকেট ক্লাবেই শুরু করেছিলেন । খবরটা শুনে পুরো ক্রিকেট বিশ্বই একরকম স্তব্ধ হয়ে গেছে ।

বিশ্বকাপ জেতার স্বপ্নটা দক্ষিণ আফ্রিকার হয়ে পূরণ করার কথা অনেকবারই বলেছেন। তবে কদিন আগে আবার এটাও বলেছেন, বিশ্বকাপ না জিতলেই যে সব শেষ হয়ে গেছে, এমন কিছু তাঁর ভাবনায় নেই। অথচ এত সবকিছুকে পায়ে ঠেলে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ৩৪ বছর বয়সী এই চৌকস ক্রিকেটার।

তাঁর এমন সিদ্ধান্ত  ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের আগে ভক্ত এবং দলের সবাইকে ব্যথিত করেছে। জাতীয় দল থেকে আজ অবসর নিয়েছেন ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির মালিক। ভিলিয়ার্সকে দক্ষিণ আফ্রিকার জার্সিতে আর দেখা যাচ্ছেনা ।

ডি ভিলিয়ার্স বুধবার ফেসবুকে নিজের অফিশিয়াল ভিডিও বার্তায় এই খবর জানান । ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমি জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি।

‘আমি সব আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, এই মুহূর্ত থেকেই। ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি খেলার পর অন্যদের সময় এসেছে দায়িত্ব বুঝে নেওয়ার। আমি আমার কাজটা করেছি, সত্যি কথা বলতে আমি ক্লান্ত।

শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয়, ভিলিয়ার্স সন্দিহান তাঁর ঘরোয়া বা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অংশগ্রহণ নিয়েও। ‘এটা খুব কঠিন সিদ্ধান্ত। আমি অনেক দীর্ঘ সময় নিয়ে এ নিয়ে ভেবেছি এবং ভালো ফর্মে থাকা অবস্থাতেই বিদায় নিতে চাচ্ছি। ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ দুটি সিরিজ জয়ের পর, আমার মনে হচ্ছে সরে দাঁড়ানোর এটাই সঠিক সময়।

এমন বিদায়ে প্রোটিয়া ব্যাটিং নিঃসন্দেহে হারাতে যাচ্ছে তাদের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান ভিলিয়ার্সের কে।

২০০৪ সালে টেস্ট ক্রিকেট দিয়ে অভিষেক ঘটে ডি ভিলিয়ার্সের।

 

এক নজরে জেনে নেওয়া যাক ডি ভিলিয়ার্সের যত রেকর্ড :

মাত্র ৩১ বলে ১০০ করেছিলেন।

মাত্র ১৬ বলে ৫০ করেছিলেন ডি ভিলিয়ার্স ।

ওয়ানডে ক্রিকেটে মাত্র ৬৪ বলে ১৫০ রান করে দুর্দান্ত রেকর্ড গড়েন ডি ভিলিয়ার্স।

টেস্টে  অপরাজিত ২৭৮ রান।

বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন (২০১৪, ২০১৫)।

ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী (৯৫৭৭)।