Home আন্তর্জাতিক উত্তর কোরিয়ার দাবি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে

উত্তর কোরিয়ার দাবি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে

1805
0
SHARE
‘হাইড্রোজেন বোমা’ পরিদর্শনে কিম জং উন

উত্তর কোরিয়া আজ রোববার তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালিয়েছে। জাপান বিষয়টি নিশ্চিত করেছে। দেশটির চালানো পরীক্ষাগুলোর মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রের পরীক্ষা বলে ধারণা করা হচ্ছে।

আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য হাইড্রোজেন বোমা তৈরির ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টায় মাথায় উত্তর কোরিয়া ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে প্রতিবেশী জাপান। এর প্রভাবে ৫.৬ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে কোরীয় উপদ্বীপে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কনোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এটা নিশ্চিত যে, পারমাণবিক বোমার বিস্ফোরণের কারণে উত্তর কোরিয়ায় কম্পনের সৃষ্টি হয়েছে।

এর কিছু পরেই স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে, তাঁরা হাইড্রোজেন বোমার সফল বিস্ফোরণ ঘটিয়েছে।
কয়েক বছর ধরেই জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সবশেষ গেলো মাসের ২৮ তারিখে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। ধারণা করা হয়, সেটি ছিল ১৪তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

দক্ষিণ কোরিয়ার আবহাওয়া প্রশাসনের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ইয়োনহ্যাপ জানায়, ‘গত বছরের সেপ্টেম্বরে চালানো পঞ্চম পরমাণু পরীক্ষার চেয়ে এটা কেবল ৮ দশমিক ৮ গুণ শক্তিশালীই নয়, বরং এটি উত্তর কোরিয়া এ পর্যন্ত যত পরীক্ষা চালিয়েছে, তার মধ্যে সবচেয়ে শক্তিশালী।’

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়ার কিলজু অঞ্চলে ভূকম্পনের সৃষ্টি হয়। পংগিরি পরমাণু পরীক্ষার স্থাপনাটি ওই অঞ্চলেই অবস্থিত।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ‘সম্ভাব্য বিস্ফোরণের’ কারণে এই কম্পন সৃষ্টি হয়েছে। যার গভীরতা ছিল ২৩ কিলোমিটার।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে। দেশটির একমাত্র আন্তর্জাতিক বন্ধু ও প্রধান বাণিজ্যিক অংশীদার চীন ওই প্রস্তাবের পক্ষেই ভোট দেয়। পাশাপাশি আলোচনায় বসারও আহ্বান জানায়।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.