Home আন্তর্জাতিক উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া সম্পর্ক।পুরোপুরি যুদ্ধ প্রস্তুতি

উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া সম্পর্ক।পুরোপুরি যুদ্ধ প্রস্তুতি

1887
0
SHARE

ফের উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া সম্পর্ক। বৃহস্পতিবার থেকে শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে সীমান্ত বরাবর ব্যাপক বোমাবর্ষণ ।

ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়াকে শর্তক বার্তা পৌঁছে দিতেই যুক্তরাষ্ট্রের এই বোমাবর্ষণ ।
এ সপ্তাহেও মার্কিন নিষেধাজ্ঞা তোয়ার্কা না করে ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছে কিম জং উনের প্রতিরক্ষা দপ্তর। অনেক এর মনে হচ্ছে তারই জবাবে এই পদক্ষেপ। মা
র্কিন সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে, অন্তত দু’টি বি ১বি সুপারসনিক বম্বার ও চারটি এফ-৩৬ স্টেলথ ফাইটার জেট লাগাতার দক্ষিণ কোরিয়ার পূর্বে অবস্থিত একটি মিলিটারি ক্ষেত্রে ব্যাপক গোলাবর্ষণ করছে।
উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল এজেন্সি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই আগ্রাসী পদক্ষেপ সে দেশের পারমাণবিক গবেষণার গতি রুদ্ধ করতে পারবে না।
তবে পেন্টাগন প্রকাশ্যে এই যৌথ মহড়ার কথা স্বীকার করেনি।

সম্প্রতি সিওলকে লক্ষ্য করে একটি মিসাইল ছুড়ে বসেন কিম। তারপর থেকেই ওয়াশিংটনের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখে চলছিল সিওল।

জানা গেছে, গুয়ামে মার্কিন বায়ুসেনা ঘাঁটি অ্যান্ডার্সন এয়ার ফোর্স বেস থেকে দু’টি মার্কিন যুদ্ধবিমান বি-১বি উড়ে গেছে কোরিয়ার সীমান্তে। তাদের সঙ্গে যোগ দিয়েছে জাপানে মার্কিন বিমানসেনা ঘাঁটি ইওয়াকুনি থেকে উড়ে আসা চারটি এফ-৩৬ স্টেলথ ফাইটার জেট।

পিয়ংইয়ং সাফ জানিয়েছে, মার্কিন যুদ্ধবিমান দেখিয়ে তাদের পরমাণু কর্মসূচি আটকানো যাবে না। এই মুহূর্তে কোরীয় সীমান্তে তিনটি দেশের সেনাই পুরোপুরি যুদ্ধ প্রস্তুতি নিয়ে রয়েছে।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.