Home ক্রিকেট রেকর্ড গড়লেন অশ্বিন ।খেলায় এগিয়ে ভারত

রেকর্ড গড়লেন অশ্বিন ।খেলায় এগিয়ে ভারত

1579
0
SHARE

প্রথম দিন সেঞ্চুরি করলেও দ্বিতীয় দিন ভারতকে আর কিছু দিতে পারেননি চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে। কলম্বো টেস্টে এ দিন ভারতের রানের চাকা চালু রেখেছে লোয়ার মিডল অর্ডার। শেষ দিকে অলরাউন্ডারদের জ্বলে উঠা ব্যাটিংয়ে ৯ উইকেটে ৬২২ রানে ইনিংস ঘোষণা করেছে সফারকারীরা। জবাবে স্বাগতিক শ্রীলঙ্কাও শুরুতে বিপাকে পরে, ২ উইকেটে ৫০ রানে দিন শেষ করেছে স্বাগতিকরা। স্বাগতিকরা এখনও পিছিয়ে ৫৭২ রানে।

দিনের প্রথমে ফিরে যান চেতেশ্বর পূজারা। ১৩৩ রানে করুনারত্নের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। তার সঙ্গী রাহানেও বেশি দূর যেতে পারেননি। লাঞ্চের কিছু আগে মনোযোগ হারিয়ে বসেন পুস্পকুমারার দুর্দান্ত ঘূর্ণিতে। লোভে পড়ে বেরিয়ে এসেছিলেন। কিন্ত বল ব্যাটে না হওয়াতে স্টাম্পড করে দেন উইকেট রক্ষক দিক বিলা। তত ক্ষণে তার স্কোর ছিল ১৩২।

এরপর ছোট ছোট জুটি গড়ে ভারতকে এগিয়ে নেন রবিচন্দ্রন অশ্বিন, ঋদ্ধিমান সাহা ও রবিন্দ্র জাদেজা।

এদের মাঝে জুটির সঙ্গে নিউজিল্যান্ড কিংবদন্তি রিচার্ড হ্যাডলির রেকর্ড ভেঙেছেন অশ্বিন। হাফসেঞ্চুরি করেন ২ হাজার রানের, সঙ্গে রয়েছে ২৫০ উইকেটের এক রেকর্ড! কম টেস্টে খেলা এমন কীর্তি গড়েই টপকে গেছেন হ্যাডলিকে।

হ্যাডলি ৫৪তম টেস্টে এই রেকর্ড গড়লেও অশ্বিন গড়েছেন ৫১ টেস্টে। সেই অশ্বিনকেই সাজঘরে পাঠিয়ে স্বস্তিতে ফিরিয়েছিলেন রঙ্গরা হেরাথ। ৫৪ রানে ব্যাট করতে থাকা অশ্বিন বোল্ড হয়ে ফেরেন। তবে তাতেও যেন আটকে থাকেনি ভারত। ঋদ্ধিমান সাহা আর জাদেজার ব্যাটে এগিয়ে যেতে থাকে সফরকারীরা। সাহা ৬৭ রানে ফিরলেও ৭০ রানে অপরাজিত ছিলেন জাদেজা। তার সঙ্গে শেষ দিকে ৮ রানে ব্যাট করছিলেন উমেশ যাদব। এরপর বিশাল সংগ্রহ নিয়েই ইনিংস ঘোষণা করেন ভারত।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন রঙ্গনা হেরাথ। ২ টি নেন পুস্পকুমারা। আর ১টি করে নেন করুনারত্নে ও দিলুরুয়ান পেরেরা।

জবাবে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই ধাক্কা খায় শ্রীলঙ্কা। অশ্বিনের বলে শূন্য রানে ফেরেন ওপেনার উপুল থারাঙ্গা। ১৪ ওভারের মাথায় ফের আঘাত হানেন ব্যাটিংয়ে রেকর্ড গড়া অশ্বিন। ফেরান ২৫ রানে করুনারত্নেকে। দিনের শেষ অংশে দলকে বিপদে পড়তে দেননি কুশল মেন্ডিস ও দিনেশ চান্ডিমাল। ১৬ ও ৮ রানে অপরাজিত আছেন ২ জন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.