Home আন্তর্জাতিক শুক্রবার পর্যন্ত দেশে ফিরেছেন ৯০ হাজারের বেশি হজযাত্রী

শুক্রবার পর্যন্ত দেশে ফিরেছেন ৯০ হাজারের বেশি হজযাত্রী

2070
0
SHARE
পবিত্র হজ

সৌদি আরব থেকে দেশে ফিরেছেন পবিত্র হজ পালন শেষে শুক্রবার পর্যন্ত ৯০ হাজারেরও বেশি হজযাত্রী । আগামী ৫ অক্টোবরের মধ্যে সব হাজী বাংলাদেশে ফিরবেন বলে জানিয়েছেন হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ।

ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, আজ পর্যন্ত প্রায় ৯০ হাজার হজ যাত্রী সৌদি আরব হতে দেশে ফিরছেন। এবারের হজ পালন করতে বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন সৌদি আরব গেছেন। এরমধ্যে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের ১৪৯ হজযাত্রী ইন্তেকাল করেছেন।

বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব থেকে প্রাপ্ত তথ্যে আরো জানা যায়, এ পর্যন্ত গত ৬ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ার লাইন্স ২৫৬ ফিরতি হজ ফ্লাইট পরিচালনা করে। এরমধ্যে বাংলাদেশ এয়ারলাইন্স ১২০টি ও সৌদি এয়ারলাইন্স ১৩৬টি হজ ফ্লাইট পরিচালনা করে বলে হজ অফিস সুত্রে জানা যায়। মোট ৩৭০টি হজ ফ্লাইটের মধ্যে বাংলাদেশ বিমান ১৯১টি ও সৌদি এয়ারলাইন্স ১৭৯টি হজ ফ্লাইট পরিচালনা করবে।

চলতি বছর সৌদি আরবে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় ৬১ হাজার ৮৮ জন হজযাত্রীর মেডিকেল প্রোফাইল এন্ট্রি করেছে। এছাড়া ৯৪ হাজার ১৩৮ জনকে চিকিৎসা সেবা ও ৬৭ হাজার ৮৪২ জনকে চিকিৎসার ব্যবস্থা পত্র দেয়া হয়েছে। এছাড়া আইটি হেল্প ডেক্স হতে মোট ৬৫ হাজার ২৯৫ জনকে আইটি সেবা প্রদান করা হয়েছে।

এ বছর সৌদি আরবে বাংলাদেশের ১৪৯ জন হজযাত্রী মারা যান। এর মধ্যে মক্কায় ১০৫, মদিনায় ২২, জেদ্দায় ৬ ও মিনায় ১৬ জন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.