Home খেলাধুলা রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি। ২০১৮ ফুটবল বিশ্বকাপ

রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি। ২০১৮ ফুটবল বিশ্বকাপ

2622
0
SHARE

প্লে অফের প্রথম লেগে হারটাই কাল হলো ইতালির। স্টকহোমে ১-০ গোলে হেরে যাওয়ায় বিশ্বকাপে খেলতে মিলানে একাধিক গোলে জিততে হতো ইতালিকে।
আজ্জুরিদের হারিয়ে ২০১৮ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে সুইডেন। প্লে অফের দ্বিতীয় লেগ হয়েছে গোলশূন্য ড্র, তাতেই কাজ হয়ে যায় সুইডেনের। প্রথম লেগের ১-০ গোলের জয়ের সুবিধা নিয়ে বিশ্বকাপের মূল পর্বে উঠে গেছে তারা।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। সেই দলটিই কি না বিশ্বকাপের বাছাই পর্ব থেকেই ছিটকে পড়েছে! জীবন-মরণের লড়াইয়ে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে রাশিয়ায় মূল পর্বে যেতে ব্যর্থ হয়েছে তারা। হতাশ করেছে দেশটির ফুটবলপ্রেমীদের।

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ পড়ল ইতালি।

এবারের বিশ্বকাপে ইতালির খেলা নিয়ে আগে থেকেই শঙ্কা ছিল। শেষ পর্যন্ত শঙ্কাটাই সত্যি হয়েছে। তাদের টপকে সুইডেন উঠে গেল মূল পর্বে।

কিন্তু ম্যাচটা গোলশূন্য ড্র হওয়ায় ৬০ বছর পর বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলা যোগ্যতা হারিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

১৯৩০ সালে উরুগুয়ের প্রথম বিশ্বকাপে খেলেনি ইতালি। এরপর থেকে প্রতিটি বিশ্বকাপেরই অংশ হয়ে ছিল তারা। মাঝে খেলেনি কেবল ১৯৫৮ বিশ্বকাপেই। ১৯৫৮ সালের পর ১৩টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। ইতালি খেলেছে প্রতিবারই। দুবার বিশ্বকাপ জিতেছে, দুবার ফাইনালে খেলেছে। একবারের আয়োজক। এর আগেও দুবারের চ্যাম্পিয়ন তারা (১৯৩৪, ১৯৩৮)। এমন একটি দলের বিশ্বকাপ থেকে বাদ পড়া ফুটবল-রোমান্টিকদের জন্য বড় এক ধাক্কাই।

প্লে-অফের এই লড়াইয়ের প্রথম লেগে জিতে সুইডেন নিজেদের অবস্থাটা বেশ শক্ত করে করে রাখে। প্রথম লেগে তারা ১-০ গোলে জিতেছিল। তাই মূল পর্বে খেলতে হলে দ্বিতীয় লেগে ইতালির প্রয়োজন ছিল ২-০ গোলে জয়। কিন্তু এই ম্যাচে ইতালি জিততেই পারেনি, গোলশূন্য ড্র করে আসর থেকে ছিটকে পড়ে।

ফুটবল ইতিহাসের রথী-মহারথীরা খেলেছেন ঐতিহ্যবাহী নীল জার্সিতে। সবচেয়ে বড় কথা নীল জার্সির ইতালি বিশ্বকাপ জিতেছে চারবার। ফুটবলের সবচেয়ে বড় আসরে সেই দলটির না খেলা মানে উত্তেজনা অনেকটাই কমে যাওয়া। ২০১৮ সালের বিশ্বকাপের উত্তেজনা অনেকটাই কমে গেল বিশ্বের অন্যতম শক্তিধর এই দলটি সুযোগ না পাওয়ায়। ৬০ বছর আগে ফুটবল মহাযজ্ঞ হয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ছাড়া। ১৯৫৮ সালে সুইডেনের বিশ্বকাপে সুযোগ হয়নি তাদের। এবারও জড়িয়ে থাকলো সেই সুইডেনের নামটাই!

এবারের বছাই পর্বেও কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল ইতালির। বাছাই পর্ব থেকে সরাসরি বিশ্বকাপের মূল পর্বে যেতে পারেনি তারা। তাই প্লে-অফ খেলতে হয়েছে। শেষ সুযোগটিও নষ্ট করেছে তারা।

তবে বিশ্বকাপে তাঁর দল থাকবে না—এটা মেনে নিতে পারছেন না ইতালির কোচ, ‘খেলার দৃষ্টিকোণ থেকে এটা খুবই বাজে ফল। মেনে নেওয়ার মতো নয়। আমি হতাশ ও দুঃখিত। তবে আমি মিলানের সানসিরোর দর্শকদের শেষ পর্যন্ত আমাদের সমর্থন দিয়ে যাওয়ার জন্য কৃতজ্ঞতা জানাই।

রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি,সুইডেনের বিশ্বকাপে ওঠার আনন্দভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই ইতালির।

বেশ আক্রমণাত্মক ফুটবল খেলেও একটি গোলও আদায় করে নিতে পারেনি তারা। শেষ পর্যন্ত চরম হতাশ হয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

রেকর্ডের খাতায় ব্রাজিলের পর সবচেয়ে সফল দেশ ইতালি। অথচ তারাই কি না এবারের বিশ্বকাপে খেলতে পারছে না। এ নিয়ে দুবার বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে দেশটি। ১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে পারেনি ইতালি।

বিশ্বকাপে মোট চারবার চ্যাম্পিয়ন হয়েছে ইতালি। আর ব্রাজিল জিতেছে পাঁচবার।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.