Home আন্তর্জাতিক কাতালান নেতা পুজদেমন এবং তার কয়েকজন উপদেষ্টা আত্মসমর্পণ

কাতালান নেতা পুজদেমন এবং তার কয়েকজন উপদেষ্টা আত্মসমর্পণ

2623
0
SHARE
পুজদেমন এবং তার কয়েকজন উপদেষ্টা পুলিশের কাছে আত্মসমর্পণ

স্বাধীন কাতালান আন্দোলনের নেতা কার্লেস পুজদেমন এবং তার কয়েকজন উপদেষ্টা পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। দেশটির কৌঁসুলির একজন মুখপাত্র বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।

বেলজিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, গত শুক্রবার স্পেনের আদালতে কার্লেস পুজেমনের বিরুদ্ধে যে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন, সেটা কার্যকর হবে কি না তা জানা যাবে সোমবার।
আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, কার্লোস পুজেমন ও কাতালোনিয়া অঞ্চলের সরকারের চার সাবেক উপদেষ্টা আজ বেলজিয়ামের পুলিশের কাছে আত্মসমর্পণ করেন।
পুজেমনের অন্য সহযোগীরা হলেন মেরিতসেল সেরে (কাতালোনিয়ার সাবেক কৃষিমন্ত্রী), আন্তোনি কমিন (সাবেক স্বাস্থ্যমন্ত্রী), ইউইস পুজ (সাবেক সংস্কৃতিমন্ত্রী) এবং ক্লারা পোসাতি (সাবেক শিক্ষামন্ত্রী)।

শুক্রবার স্পেনিশ কোর্ট তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার প্রেক্ষিতে তিনি আজ আত্মসমর্পণ করলেন। তবে কার্লেস পুজদেমন বলেছেন, ন্যায় বিচারের প্রতিশ্রুতি না পাওয়া পর্যন্ত তিনি স্পেনে ফিরে যাবেন না।

পুজেমন ও তাঁর সহযোগীদের বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ, সরকারি অর্থের অপব্যবহার এবং বিশ্বাস ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। বেলজিয়ামের কেন্দ্রীয় পুলিশের কাছে পাঁচজন আত্মসমর্পণ করেছেন। এ সময় সঙ্গে তাঁদের আইনজীবীরা ছিলেন।

গত ২৭ অক্টোবর কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট স্পেন থেকে স্বাধীনতা ঘোষণা করে। এরপর অঞ্চলটির ওপর সরাসরি শাসন ক্ষমতার ঘোষণা দেয় কেন্দ্রীয় সরকার। এর পরিপ্রেক্ষিতে পুজেমন বেলজিয়ামে আশ্রয় নেন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.