Home আন্তর্জাতিক কাতালোনিয়ার ৮ মন্ত্রীকে রিমান্ডে দিলো স্পেনের আদালত

কাতালোনিয়ার ৮ মন্ত্রীকে রিমান্ডে দিলো স্পেনের আদালত

2755
0
SHARE
স্বাধীনতা ঘোষণা দেওয়ায় ক্ষমতাচ্যুত কাতালোনিয়া সরকারের বরখাস্ত ৭ মন্ত্রী আদালতে যাচ্ছেন।

কাতালোনিয়ার ক্ষমতাচ্যূত সরকারের সেই ৮ মন্ত্রীকে রিমান্ডে নেওয়ার আদেশ দিয়েছেন স্পেনের একটি আদালত। বৃহস্পতিবার শুনানি শেষে আদালত এই আদেশ দেন।
বৃহস্পতিবার এক শুনানি শেষে স্পেনের একটি আদালতের বিচারক তাদের রিমান্ডে নেওয়ার আদেশ দেন। শুক্রবার এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি।

শুনানিকালে আইনজীবীরা কাতালোনিয়া সরকারের ৯ সদস্যের মধ্য ৮ জনকে পুলিশ হেফাজতে নেওয়ার আবেদন জানান। এদের বিরুদ্ধে বিদ্রোহ, উসকানি ও সরকারি তহবিলের অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। শুনানি শেষে ক্ষমতাচ্যুত কাতালোনিয়া সরকারের আট মন্ত্রীকে রিমান্ডে নেওয়ার আদেশ দেন আদালত।

শুনানিতে হাজির না হওয়ায় পুজেমনসহ অন্যদের বিরুদ্ধে ইউরোপিয়ান গ্রেপ্তারি পরোয়ানা জারিরও আবেদন জানানো হয় এতে। তবে আদালত এ বিষয়ে কোন সিদ্ধান্ত দেননি। অন্যদিকে স্পেন সরকারের উপর আস্থা নেই মর্মে পুজেমনের আইনজীবী বলেন, পরিস্থিতি শান্ত হলেই পুজেমনসহ অন্যরা দেশে ফিরবেন।

নেতারা হলেন, সাবেক ডেপুটি ভাইস প্রেসিডেন্ট ওরিয়ল জাঙ্কুয়ার্স, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফোর্ন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী রা এল রোমিভা, সাবেক বিচারমন্ত্রী কার্লোস মুন্ড, সাবেক শ্রমমন্ত্রী ডলাস বাস্সা, সাবেক সরকারি প্রেসিডেন্সি কাউন্সিলর জর্ডি তুরুল, সাবেক উন্নয়ন বিষয়কমন্ত্রী জোসেপ রুল ও সাবেক সংস্কৃতিমন্ত্রী মেরিটেক্সেল বোরাস।
তবে সাবেক বাণিজ্যমন্ত্রী শান্তি ভিয়ার জামিন আবেদন গ্রহণ করেছেন আদালত। গত শুক্রবার কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণার জন্য ভোটাভুটি শুরুর আগে তিনি পদত্যাগ করেন।

কাতালোনিয়ার বাতিল হওয়া সরকারের সদস্যদের বিরুদ্ধে স্পেনের কৌঁসুলিদের দায়ের করা রাষ্ট্রদ্রোহের মামলায় অভিযোগ প্রমাণিত হলে ১৫ থেকে ৩০ বছরের কারাদণ্ড হতে পারে।

এদিকে কাতালোনিয়ার ওই আট নেতা বৃহস্পতিবার আদালতে হাজিরা দিতে গেলে সমর্থকেরা তাদের অভিনন্দন জানান। তবে স্পেনের পতাকা হাতে দেশটির ঐক্যের পক্ষের লোকজনও উপস্থিত ছিলেন সেখানে। তারা ওই নেতাদের তিরস্কার করেন।
সমর্থকদের মধ্যে কাতালোনিয়ার ৩০ জনের একটি আইনজীবী দল আদালত প্রাঙ্গণে উপস্থিত ছিল। নেতারা উপস্থিত হলে তারা ‘তোমরা একা নও’ বলে স্লোগান দিতে থাকেন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.