Home আন্তর্জাতিক অবশেষে রাখাইনবাসীকে মিলেমিশে থাকতে বললেন সু চি

অবশেষে রাখাইনবাসীকে মিলেমিশে থাকতে বললেন সু চি

2558
0
SHARE
সু চি

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি রাখাইন রাজ্যে বসবাসকারী বিভিন্ন জাতিগোষ্ঠীকে নিজেদের মধ্যে ‘ঝগড়া’ না করার পরামর্শ দিলেন । প্রতিদিন যখন হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধ জাতীয়তাবাদীদের জাতিগত নিধন থেকে প্রাণ বাঁচিয়ে , তখন সবাইকে মিলেমিশে কাজ করার তাগিদ দেন অং সান সু চি ।

২৫ আগস্ট পর থেকেই রাখাইন থেকে স্রোতের মতো আসতে শুরু করে রোহিঙ্গারা বাংলাদেশে। বিভিন্ন প্রতিষ্ঠান জাতিসংঘ, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং ন্যায় ও শান্তির পক্ষের মানুষেরা সেখানে সংঘটিত অত্যাচার জাতিগত নিধন এবং গণহত্যার সামিল বলে উল্লেখ করেছে। শান্তিতে নোবেলজয়ী এই নেত্রী রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত হত্যা, যৌন নিপীড়ন ও উচ্ছেদের করার বিষয়ে নীরব থাকায় আন্তর্জাতিক অঙ্গনে তীব্র সমালোচনার মুখে পড়েন।

আগস্টে সংকট শুরু হওয়ার পর বৃহস্পতিবার এই প্রথম তিনি কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে হেলিকপ্টারে চড়ে রাখাইন আসেন। রাজ্যটির রাজধানী শহর সিত্তে মংডু পরিদর্শনে যান তিনি।

হাজার হাজার রোহিঙ্গা মংডুতে জাতিগত নিধনের শিকার হয়েছেন সেখানে আরাকান প্রজেক্ট-এর ক্রিস লেওয়া বলেন, “পথে অনেক মানুষের জমায়েত হচ্ছে। তিনি সবার সঙ্গে কথা বলছেন গাড়ি থামিয়ে।

রাখাইনবাসীকে সু চি কেবল তিনটি কথা বলেছেন। তাদের শান্তিপূর্ণ পরিবেশে বসবাস করতে হবে, পরস্পরের মধ্যে ঝগড়া করা যাবে না,জনগণকে রাখাইন সরকারের সহায়তা দিতে হবে ।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.